Donate us

নীতি গবেষণা এবং সামাজিক সংলাপধর্মী কাজের মাধ্যমে বাংলাদেশকে গণতান্ত্রিক, ন্যায়ভিত্তিক এবং সমৃদ্ধশালী করে গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে প্রতিষ্ঠা করা হয়েছে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র (Center for Bangladesh Studies-CBS)।

ট্রাস্ট আইনে নিবন্ধিত এই সামাজিক উদ্যোগের কোনো বীজ তহবিল বা সিড ফান্ড নাই, যা দিয়ে এর নিয়মিত খরচ চলতে পারে। সামাজিক পৃষ্ঠপোষকতায়, জনগণের অংশগ্রহণ-অনুদানেই চলতে চায় এই প্রতিষ্ঠান। এই চর্চা বাংলাদেশে নতুন। তাই বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের মতো কাজ বাংলাদেশের সমাজে টিকিয়ে রাখা সত্যিই খুব কঠিন। এই উদ্যোগ যদি টিকে থাকতে হয়, তাহলে দরকার এর একটা সমর্থক মহল, যারা নিয়মিত-দান অনুদান দিয়ে এর আর্থিক সমস্যা দূর করবেন।

নিয়মিত-অনিয়মিত সব ধরনের দানই আমরা সবসময় গ্রহণ করি। তবে শুধুমাত্র অনিয়মিত দানের উপর নির্ভর করে এমন একটি প্রতিষ্ঠানের পক্ষে টিকে থাকা এবং কাজের ধারাবাহিকতা ধরে রাখা অসম্ভব। তাই অনিয়মিত দানের পাশাপাশি আমাদের দরকার নিয়মিত অনুদান করার মতো কিছু শুভার্থী বা স্পন্সর সদস্য। সত্যি বলতে, ১৬ কোটি মানুষের দেশে এরকম কিছু মানুষ পেলেই বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের মারাত্মক তহবিল সংকট আর থাকে না, কেন্দ্র তার ন্যুনতম কাজ চালিয়ে যেতে পারবে।

বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের একজন শুভার্থী বা নিয়মিত স্পন্সর সদস্য হয়ে আপনি মাসিক হিসেবে ন্যুনতম ৫০০ টাকা/ বৎসরে ৬০০০ টাকা থেকে শুরু করে যেকোন অংকের অনুদান দিতে পারবেন। দাতা-শুভার্থীরা পাবেন কেন্দ্রের কাজের হালনাগাদ তথ্য, কেন্দ্রের অনুষ্ঠান-আড্ডায় ও বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রণ। পাবেন কেন্দ্রের প্রকাশনা, বাৎসরিক রিপোর্ট ও দাতা/ স্পন্সরের ইচ্ছা সাপেক্ষে রিপোর্টে শুভার্থী সদস্য হিসেবে নামোল্লেখ। আর এই সামাজিক উদ্যোগে অংশগ্রহণের আনন্দ তো পাবেনই।

দেশের ভেতর থেকে স্পন্সররা তাদের অনুদান সরাসরি, বিকাশ বা ব্যাঙ্ক-একাউন্টের মাধ্যমে দিতে পারবেন। দেশের বাইরে থেকে যারা অনুদান দিতে চান, তারা দেশের কারো মাধ্যমে অনুদান হস্তান্তর করতে পারবেন।

দেশের ভেতর থেকে অনুদান পাঠাতে কেন্দ্রের একাউন্ট তথ্যঃ
Account Name: Center for Bangladesh Studies (CBS)
Account Number: 126-110-25088
Dutch-Bangla Bank Limited, Elephant Road Branch, Dhaka
SWIFT: DBBLBDDH
Branch Routing Number: 090261338 ।

বিস্তারিত জানতে বা জানাতে আমাদের লিখতে পারেনঃ cbsdhaka@gmail.com

আগ্রহী সকলকে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের নিয়মিত স্পন্সর হতে আহ্বান জানাই।

সামাজিক অংশীদারিত্বে, জনস্বার্থে গবেষণা ও সংলাপ এর নতুন এবং চ্যালেঞ্জিং এই নিরীক্ষা সফল হবে- যদি আপনি তাতে সামিল হন। আপনি-আমি-আমরা মিলেই গড়তে পারি নতুন সমাজ, আমাদের বাংলাদেশ, আমাদের ভবিষ্যৎ।

ধন্যবাদ। সংহতি।

বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র( Center for Bangladesh Studies-CBS)
www.cbsbd.org
https://www.facebook.com/cbsbd
youtube.com/cbscenterforbangladeshstudies