অংশীদার হন

সামাজিক পৃষ্ঠপোষকতায়, জনগণের দান-অনুদানে একটা জনস্বার্থের নীতি গবেষণা প্রতিষ্ঠান কাজ করবে- এই ধারণা এবং চর্চা বাংলাদেশে নতুন। তাই বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের মত একটা নতুন, নিরীক্ষাধর্মী চ্যালেঞ্জিং কাজ বাংলাদেশের সমাজে টিকিয়ে রাখা সত্যি খুব কঠিন।
নীতি নির্ধারনী গবেষণা , প্রকাশনা, শিক্ষন-প্রশিক্ষন, সামাজিক সংলাপ ইত্যাদির মাধ্যমে বাংলাদেশকে গণতান্ত্রিক, ন্যায়ভিত্তিক এবং সমৃদ্ধশালী করে গড়ে তোলার কাজে ভূমিকা রাখতে প্রতিষ্ঠা করা হয়েছে বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র( Center for Bangladesh Studies-CBS)।
ট্রাষ্ট আইনে নিবন্ধিত এই সামাজিক উদ্যোগের কোনো বীজ তহবিল বা সীড ফান্ড নাই, যা দিয়ে এর নিয়মিত খরচ চলবে বা চলতে পারে। সামাজিক পৃষ্ঠপোষকতায়, জনগণের অংশগ্রহণ-দান-অনুদানেই চলতে চায় কেন্দ্র। কারন, কেন্দ্র মনে করে, জনস্বার্থের পক্ষে জননীতি গবেষণা এবং সামাজিক সংলাপের কাজ জনগণের দান -অনুদানে, সামাজিকভাবে জোগানো তহবিলেই হওয়া প্রয়োজন। তাতে জনগণের প্রতি প্রতিষ্ঠানের দায়বদ্ধতা থাকে।
এই উদ্যোগ যদি টিকে থাকতে হয়, এর স্থায়ীত্ব এবং শক্তি বৃদ্ধি করতে হয়, তাহলে দরকার এর একটা সমর্থক মহল, সাপোর্ট বেজ, যারা নিয়মিত দান-অনুদান দিয়ে এর আর্থিক সমস্যা দূর করবেন। এই সমর্থকদের সবাই সারাজীবন দান করবেন, এমন না, কিন্তু যে যতদিন পারেন, দানটা করতে হবে।
বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের কাজকর্ম সম্পর্কে বিস্তারিত জানতে এসব লিঙ্ক ভিজিট করতে পারেনঃ ইউটিউব চ্যানেলঃ https://www.youtube.com/channel/UCZthtPsc97lFQ2q9V1SJ-Bw । কেন্দ্রের কার্যক্রমের ছবিঃ https://www.facebook.com/pg/cbsbd/photos/; ওয়েব সাইটঃ www.cbsbd.org
সিবিএস-এর কয়েকটা উদ্যোগঃ
· সুন্দরবন আর্কাইভ: http://sundarbans.cbsbd.org
· উচ্ছেদ মহাফেজখানা : www.displacementarchive.info
· নতুন পঞ্জিকা: www.notunponjika.com
· ‘দেশের অবস্থা’ প্রতিবেদন: http://cbsbd.org/resources/reports
· সিবিএস জার্নাল: http://journal.cbsbd.org
সিবিএস আয়োজিত বিভিন্ন সংলাপ/আড্ডা/আলোচনার ভিডিওঃ
আমাদের দরকার বেশ কয়েকজন সামাজিক স্পন্সর সদস্য, যারা বছরে একটা নির্দিষ্ট পরিমান অর্থ কেন্দ্রের তহবিলে দান করে কেন্দ্রকে সচল রাখতে ভূমিকা রাখবেন। আপনি আপনার নিজস্ব উপায়েই দান করতে পারেন। অনেক ভাবেই সেটা সম্ভব। সত্যি বলতে, ১৬ কোটি মানুষের দেশে এরকম কিছু মানুষ পেলে কিন্তু কেন্দ্রের মারাত্মক তহবিল সংকট থাকে না, কেন্দ্র তার ন্যুনতম কাজ চালিয়ে যেতে পারে। এই মডেলেই কাজ করতে চায় কেন্দ্র, তারই চেষ্টা করে যাচ্ছে কেন্দ্র। জনস্বার্থে গবেষণা ও সংলাপ, গণ-অনুদানে। নতুন এবং চ্যালেঞ্জিং এই নিরীক্ষা সফল হবে- যদি আপনি তাতে সামিল হন।
স্পন্সর সদস্যরা কে কি পাবেনঃ
১। অদম্য – (বছরে ৬,০০০-২০,০০০টাকা দান করলে) ইমেইল আপডেট+ ইভেন্টে ইমেইল আমন্ত্রণ+ বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রন+ বাৎসরিক রিপোর্ট+ বাৎসরিক রিপোর্টে নামোল্লেখ( দাতার ইচ্ছা সাপেক্ষে)।
২। প্রতাপ – (বছরে ২৪,০০০-৩০,০০০টাকা দান করলে) ইমেইল আপডেট+ইভেন্টে ইমেইল আমন্ত্রণ+ বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রণ+ টিশার্ট+ বাৎসরিক রিপোর্ট+ বাৎসরিক রিপোর্টে নামোল্লেখ( দাতার ইচ্ছা সাপেক্ষ।)।
৩। অভিযাত্রিক – (বছরে ৩৬,০০০-৪৫,০০০টাকা দান করলে) ইমেইল আপডেট+ইভেন্টে ইমেইল আমন্ত্রণ+ বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রণ+ টিশার্ট+বাৎসরিক রিপোর্ট+বাৎসরিক রিপোর্টে নামোল্লেখ( দাতার ইচ্ছা সাপেক্ষে)+ বই/প্রকাশনার কপি + ব্যাগ+ ইভেন্টে সংরক্ষিত আসন ।
৪। তেজী- (বছরে ৪৮,০০০-৭৫০০০টাকা দান করলে) ইমেইল আপডেট+ ইভেন্টে ইমেইল আমন্ত্রণ+বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রণ+টিশার্ট+বাৎসরিক রিপোর্ট+বাৎসরিক রিপোর্টে নামোল্লেখ( দাতার ইচ্ছা সাপেক্ষে)+ বই/প্রকাশনার কপি + ব্যাগ+ ইভেন্টে সংরক্ষিত আসন ।
৫। পরাক্রান্ত (বছরে ৮০,০০০- ১০০,০০০টাকা দান করলে ) ইমেইল আপডেট+ ইভেন্টে ইমেইল আমন্ত্রণ+বাৎসরিক শুভার্থী সভায় আমন্ত্রণ+ টিশার্ট+বাৎসরিক রিপোর্ট+বাৎসরিক রিপোর্টে নামোল্লেখ( দাতার ইচ্ছা সাপেক্ষে)+ বই/প্রকাশনার কপি + ব্যাগ+ ইভেন্টে সংরক্ষিত আসন ।
স্পন্সর সদস্যফর্মঃ https://docs.google.com/forms/d/1uXrFiCr5dE11CnU1nZuoj0kz2xxArev4e1WKKIozEc4/
# বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্র কেবল দেশের আভ্যন্তরীন উৎস থেকেই অনুদান গ্রহণ করতে পারে। দেশের বাইরে থেকে যারা সহযোগিতা করতে চান, তাদেরকে দেশের ভেতরের কোনো মাধ্যম অবলম্বন করে অনুদান দিতে হবে।
দেশের ভেতর থেকে অনুদান পাঠাতে কেন্দ্রের একাউন্ট তথ্যঃ Account Name: Center for Bangladesh Studies (CBS) Account Number: 126-110-25088 Dutch-Bangla Bank Limited, Elephant Road Branch, Dhaka SWIFT: DBBLBDDH Branch Routing Number: 090261338 ।
বিস্তারিত জানতে বা জানাতে আমাদের লিখতে পারেনঃ cbsdhaka@gmail.com । কেন্দ্রের সামাজিক স্পন্সর সদস্য হিসেবে যুক্ত থাকতে, কেন্দ্রের সাথে যোগাযোগে থাকতে, কেন্দ্রের নিয়মিত আপডেট পেতে এই ফর্মটি পূরণ করে পাঠিয়ে দিতে অনুরোধ করিঃ https://docs.google.com/forms/d/1uXrFiCr5dE11CnU1nZuoj0kz2xxArev4e1WKKIozEc4/
# আপনি-আমি-আমরা মিলেই গড়তে পারি নতুন সমাজ, আমাদের বাংলাদেশ, আমাদের ভবিষ্যত। আসুন, সেটা সম্ভব করে তুলি।
ধন্যবাদ। সংহতি।