Donate

Center for Bangladesh Studies is a not-for-profit think tank funded by your donations. our projects can not be sustained if we don’t have your support. in whatever capacity, you’re welcome to donate to us.

If you are in Bangladesh, you can donate to us via our bank account directly at
Account Name: Center for Bangladesh Studies (CBS).
Account Number: 126-110-25088
Dutch-Bangla Bank Limited, Elephant Road Branch, Dhaka.
SWIFT: DBBLBDDH
Branch Routing Number: 090261338

You may also get in touch with us at [cbsdhaka@gmail.com] to find out more.

স্টেট অফ বাংলাদেশ
রিপোর্ট ১ ।। আয় বৈষম্য (১৯৭১-২০১৫)

নির্বাহী সারসংক্ষেপ 

সারা বিশ্বেই ক্রমবর্ধমান আয় বৈষম্য নিয়ে বেশ উদ্বেগ দেখা যাচ্ছে। বাংলাদেশে অনেক বড় বড় উন্নয়ন প্রকল্প নেয়া হলেও একই সাথে আয় বৈষম্য প্রভাব বিস্তার করছে। বাংলাদেশ একটা ‘উন্নয়ন পর্যায়’-এর রাষ্ট্র (Developmental State)। বৈষম্য নিয়ে সরকারি মহল থেকে যেসব পরিসংখ্যান পাওয়া যাচ্ছে সেগুলো খুবই সীমিত এবং গত দুই যুগের বেশি সময় ধরে বিকাশ লাভ করা বৈষম্যের প্রকৃত অবস্থা প্রকাশে অক্ষম। এই গবেষণায়, আয় বৈষম্যের পরিমাণ নির্দেশ করতে, হোসে গ্যাব্রিয়েল পালমার তৈরি ‘পালমা নির্দেশক’ নামে একটি নতুন এবং ভিন্ন ধারার পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

এই গবেষণার মূল উদ্দেশ্য বাংলাদেশের আয় বৈষম্যকে নতুন ভাবে পর্যালোচনা করা। গবেষণাটি তিন ভাগে বিভক্ত; প্রথমেই পরিচয় করিয়ে দেয়া হয়েছে পালমা অনুপাত এবং পালমা বর্ণনার (proposition) সাথে। এখানে বাংলাদেশের মত ‘উন্নয়নশীল’ দেশে পালমা নির্দেশক প্রয়োগের গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। দ্বিতীয় অংশে, গবেষণাটি করার জন্য কী ধরণের গবেষণা পদ্ধতি প্রয়োগ করা হয়েছে , এর সীমাবদ্ধতা এবং কার্যকর তথ্যের মাধ্যমে এর ফলাফলে কিভাবে পরিবর্তন আনা যায় এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

পরিশেষে, ততৃতীয় অংশে বাংলাদেশের পালমা অনুপাতের হিসাব ও তার ব্যাখ্যা দেওয়া হয়েছে। গবেষণায় প্রাপ্ত তথ্যের সঙ্গে অন্যান্য দেশের পালমা অনুপাতের তুলনাও করা হয়েছে।

ছবিঃ কাজী তাহসান আগাজ অপূর্ব    

গবেষণার চুম্বক তথ্যঃ

  • ১৯৭১-২০১৫ সালের মধ্যে বাংলাদেশে এখন সবচেয়ে বেশী আয় বৈষম্যের সময় পার করেছে।
  • উচ্চ আয়ের ১০% গৃহস্থালি এখন মোট আয়ের প্রায় অর্ধেক ভোগ করে এবং নিম্ন আয়ের ৪০% গৃহস্থালি কখনোই মোট আয়ের এত কম ভাগ ভোগ করেনি।
  • ২০১৫ সালে সর্বশেষ পালমা অনুপাত ছিল ৩.৪৫। যেখানে উচ্চ আয়ের ১০% এর একটা গৃহস্থালি এবং নিম্ন আয়ের ৪০% এর একটা গৃহস্থালির আয়ের মধ্যে ১৩৮০% পার্থক্য দেখা গেছে। এত পরিমাণ বৈষম্য আ দেশে আর কখনোই দেখা যায়নি।
  • ২০১৫ সালে উচ্চ আয়ের ১০%  এর একটা গৃহস্থালি যখন মাসে গড়ে ১৪৭৩৮৮ টাকা আয় করে, তখন নিম্ন আয়ের ৪০% এর অন্তর্গত একটা গৃহস্থালির গড় মাসিক আয় ১০৬৫৭ টাকা।
  • গত ৪৬ বছর ধরে মোট জাতীয় আয়ে, নিম্ন আয়ের ৪০% গৃহস্থালির আয় ৪.৯% কমেছে।
  • যেখানে নিম্ন আয়ের ৪০% গৃহস্থালির আয় প্রতি বছর ০.৬৪% হারে কমেছে সেখানে একই সময়ে উচ্চ আয়ের ১০% গৃহস্থালির আয় ১.৪৯% হারে বেড়েছে।
  • ১৯৭৩ সাল থেকে, উচ্চ আয়ের ১০% গৃহস্থালি গড় জাতীয় আয়ের অতিরিক্ত ১৭.৮৫% দখল করে রেখেছে।
  • ২০১০-২০১৫ সাল পর্যন্ত, উচ্চ আয়ের ১০% গৃহস্থালির মোট আয়ে ভাগ বেড়েছে ২৮.৯%।
Get in touch with us:

House:29(3rd floor) , road:1, dhanmondi-1205, Dhaka, Bangladesh.
Phone: 04475142962.
Email: cbsdhaka@gmail.com

Donate

CBS depends upon the donations of its audience and the hard work of its dedicated volunteer network
Research for the people is impossible without support from the people and this includes financial donations in order for CBS to continue with its projects.
If you find CBS works are of public interest, should it be sustained and worthy of your support, please consider becoming a regular financial and/or intellectual contributor to CBS.

Find out more here.